সাইক্লোন আমফান : ২০ ও ২১ মে রাজ্যেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস
সাইক্লোন আমফান :  ২০ ও ২১ মে রাজ্যেও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

আগরতলা, ১৯ মে  : সাইক্লোন আমফান-এর প্রভাবে আগামী দুদিন ত্রিপুরায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অবশ্য সুপার সাইক্লোন 'আমফান' ত্রিপুরায় পৌঁছনোর আগে ভীষণ দুর্বল হয়ে পড়বে। তাই শুধু ঝড়ো হাওয়া এবং বৃষ্টির ঝাপ্টা সহ্য করতে হবে রাজ্যকে ।

নিম্নচাপ চাপ থেকে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর আমফান-এর গতিমুখ হয়েছে উত্তর-পশ্চিম দিকে। সেটা এখন বাঁক নিয়ে সরাসরি পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে যাচ্ছে। এই শক্তিশালী ঘূর্ণিঝড়ে প্রভাবিত দিঘা থেকে বাংলাদেশের হাতিয়া দ্বীপ।

প্রসঙ্গত, সোমবার আমফান শক্তি বাড়িয়ে ‘সুপার সাইক্লোন’-এ পরিণত হয়েছিল। আজ সামান্য দুর্বল হয়েছে। তবে এখনও ভয়ঙ্কর রূপ পরিবর্তন হয়নি। ফলে সমুদ্র থেকে স্থলভাগে আমফান প্রবল গতিবেগে আছড়ে পড়বে, তা সহজেই অনুমান করা যাচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সাগরদ্বীপ এবং সুন্দরবন অঞ্চলে ওই ঘূর্ণিঝড়ের আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

দিল্লিস্থিত মৌসম বিভাগ আবহাওয়ার পূর্বাভাসে বলেছে, ওই ঘূর্ণিঝড়ের প্রভাবে ২০ এবং ২১ মে ত্রিপুরায় ভারী বৃষ্টিপাত হবে। সাথে ৪০-৫০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে বাতাস বয়ে যাবে। ইতিমধ্যে, ত্রিপুরা সরকারের রাজস্ব দফতর থেকে সতর্কবার্তা দেওয়া হয়েছে। ঝড়ের প্রকোপ থেকে রক্ষা পাওয়ার জন্য আগাম সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। দুর্যোগ মোকাবিলা দলকেও প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরো পড়ুন