‌'‌মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিক ইটালি'‌, মত্‍স্যজীবী খুনের মামলা বন্ধের সুপ্রিমি শর্ত
‌'‌মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিক ইটালি'‌, মত্‍স্যজীবী খুনের মামলা বন্ধের সুপ্রিমি শর্ত

ওয়েবডেস্ক , ০৮ জুলাই :  ২০১২ সালে কেরল উপকূলের কাছে দুই মত্‍স্যজীবীকে গুলি করে খুন করেন দুই ইটালিয় নাবিক। সেই মামলা তুলে নিতে চায় কেন্দ্র। সুপ্রিম কোর্টের শর্ত, ইটালি আগে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দিক। তাহলেই বন্ধ হবে মামলা।
সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে জানালেন, '‌ইটালি আগে ক্ষতিপূরণ দিক। তার পর মামলা বন্ধের আবেদন মানব।'‌ রাষ্ট্রসঙ্ঘের ট্রাইব্যুনালে এই মামলার নিষ্পত্তি হয়েছে। সেখানে ইটালি প্রতিশ্রুতি দিয়েছে, এই দুই অভিযুক্ত নাবিকের বিচার করবে তারা। তার পরেই কেন্দ্র সুপ্রিম কোর্টকে মামলাটি স্থগিত করার আর্জি জানায়।
সুপ্রিম কোর্টের একটাই শর্ত, মত্‍স্যজীবীদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হোক। বোবদে রায় দিয়েছে, '‌আগে চেক আনুন। মৃতদের পরিবারকে এখানে নিয়ে আসুন।'‌ কেন্দ্রকে এক সপ্তাহের মধ্যে মৃতদের পরিবারকে এই মামলায় একটি পক্ষ করার নির্দেশও দেওয়া হয়েছে। এজন্য কেন্দ্রকে আবেদন জমা দিতে হবে সুপ্রিম কোর্টে। শীর্ষ আদালত জানিয়েছে, মৃতদের পরিবারের বক্তব্য না শুনে এই মামলা বন্ধ করবে না।
হগের পার্মানেন্ট কোর্ট অফ অ্যাট্রিবিউশন (‌পিসিএ)‌ রায় দিয়েছিল, ইটালির ওই ২ অভিযুক্ত নাবিকের কূটনৈতিক রক্ষাকবচ রয়েছে। তাই কোনও ভারতীয় আদালতে তাঁদের বিচার হওয়া সম্ভব নয়। তবে রাষ্ট্রসঙ্ঘের ট্রাইব্যুনাল জানিয়ে দিয়েছে, যেহেতু প্রাণহানি এবং সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে, তাই ভারতের ক্ষতিপূরণ প্রাপ্য।
কেন্দ্রের সলিসিটর তুষার মেহতা জানিয়েছেন, ইটালি ইতিমধ্যেই মৃতদের পরিবারকে সর্বোচ্চ ক্ষতিপূরণ দেওয়ার আশ্বাস দিয়েছেন। পাশাপাশি অভিযুক্তদের বিরুদ্ধে মামলা চালানোরও আশ্বাস দিয়েছে। তাই কেন্দ্র চায়, এই মামলা এবার বন্ধ হোক।

আরো পড়ুন