ফিলিপাইনে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের হানা , ব্যপক ক্ষয়ক্ষতি
ফিলিপাইনে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড়ের হানা , ব্যপক ক্ষয়ক্ষতি

ওয়েবডেস্ক , ০১ নভেম্বর : ফিলিপাইনের পূর্ব অংশে সুপার টাইফুন গণি আঘাত হানে। চলতি বছরে এটি পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ইতিমধ্যে কমপক্ষে দশ মিলিয়ন মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে। ফিলিপাইনের সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রধান রিকার্ডো জালাদ বলেছেন, "অরক্ষিত অঞ্চলে প্রচুর লোক রয়েছে।" আমরা ব্যাপক ক্ষয়ক্ষতি আশা করছি। ভূমিকম্পের কেন্দ্রস্থল প্রশান্ত মহাসাগরের তলদেশের নীচে অবস্থিত ছিল; সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি।
                                     ভূমিকম্পের কেন্দ্রস্থল প্রশান্ত মহাসাগরের তলদেশের নীচে অবস্থিত ছিল; সুনামির কোনও সতর্কতা জারি করা হয়নি। এটির নিয়মিত বাতাসের গতি 225 ঘন্টা প্রতি ঘন্টা এবং গাস্টগুলি 260 কিলোমিটার প্রতি ঘন্টা হয়। ঝড় আস্তে আস্তে রাজধানী ম্যানিলার মতো ঘনবসতিপূর্ণ অঞ্চলের দিকে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ফিলিপাইনের আবহাওয়া সংস্থা একটি জরুরি নির্দেশে বলেছে যে, এই অঞ্চলটি আগামী 12 ঘন্টার মধ্যে প্রবল বাতাসের সাথে ভারী বৃষ্টিপাতের অভিজ্ঞতা অর্জন করতে পারে।
                                       জানা যায় , কাতান্দুয়ানিসহ আরও চারটি প্রদেশ প্রথমে আঘাত হানবে। এই অঞ্চলের বাসিন্দাদের ভারী বন্যা, ভূমিধস, তীব্র বাতাস এবং পাঁচ মিটার অবধি জলোচ্ছ্বাসের জন্য সতর্ক থাকতে বলা হয়েছে। জালাদ জানান, সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ইতিমধ্যে প্রায় দশ মিলিয়ন মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। আবহাওয়াবিদরা জানিয়েছেন, সুপার টাইফুন গণি রবিবার রাতে বা সোমবার মণিলাকে আঘাত করতে পারে। এর প্রভাব মারাত্মক ক্ষতির জন্য প্রস্তুত হওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

আরো পড়ুন