এক মাসের জরুরি অবস্থা জারি , জাপানে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ
এক মাসের জরুরি অবস্থা জারি , জাপানে হু হু করে বাড়ছে করোনা সংক্রমণ

ওয়েবডেস্ক , ০৮ জানুয়ারী : করোনা ঠেকাতে রাজধানী টোকিও এবং নিকটবর্তী আরও তিনটি অঞ্চলে আংশিক জরুরি অবস্থা জারি করল জাপান। মহামারী বিশেষজ্ঞরা চেয়েছিলেন, দেশ জুড়ে কড়া লকডাউন জারি করা হোক। কিন্তু আর্থিক ক্ষতির কথা ভেবে বেশি কড়াকড়ি করতে রাজি হয়নি সরকার। 
                                      প্রশাসন থেকে জানানো হয়েছে, জরুরি অবস্থা জারি থাকবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত। টোকিও বাদে আর যে শহরগুলিতে জরুরি অবস্থা জারি থাকবে, তার মধ্যে আছে সাইতামা, কানাগাওয়া ও ছিবা। জাপানের মোট জনসংখ্যার ৩০ শতাংশ ওই অঞ্চলে বাস করেন। সরকার মূলত পানশালা ও হোটেলগুলির ওপরে নিষেধাজ্ঞা জারি করেছে। এর আগে গত বছর এপ্রিল থেকে মে মাসের শেষ পর্যন্ত জাপানে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। তখন দেশের সব স্কুল ও অত্যাবশ্যকীয় নয় এমন পণ্যের দোকান বন্ধ করে দেওয়া হয়। এবার অত কড়াকড়ি করা হচ্ছে না। সরকার নির্দেশ দিয়েছে, বার এবং রেস্তোরাঁগুলি সন্ধ্যা আটটার মধ্যে বন্ধ করে দিতে হবে।

                                       নাগরিকদের জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। জাপানের ইয়োশিহিদে সুগার সরকার চাইছে, করোনাকে একেবারে দেশ থেকে দূর করতে। গত বছরেই জাপানে অলিম্পিকসের আসর বসার কথা ছিল। কিন্তু অতিমহামারীর জন্য তা স্থগিত হয়ে যায়। অতিমহামারীকে পরাজিত করে যত দ্রুত সম্ভব অলিম্পিকসের আয়োজন করতে চায় জাপান। 

আরো পড়ুন