শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়ে জারি সতর্কতা, সঙ্গে প্রবল বৃষ্টি দ্বীপঞ্চলে
শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিয়ে জারি সতর্কতা, সঙ্গে প্রবল বৃষ্টি দ্বীপঞ্চলে

ওয়েবডেস্ক , ১৩ জানুয়ারী : টানা তিন দিন উত্তর ভারতে শৈত্যপ্রবাহের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। এই ৭২ ঘন্টা জাঁকিয়ে শীত পড়বে উত্তর ও উত্তর পশ্চিম ভারতে। এমনটাই জানানো হয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতরের পক্ষে। এই শৈত্যপ্রবাহের জেরে উত্তর ভারতে বেশিরভাগ জায়গার তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি পর্যন্ত নামতে পারে।
কোথায় কোথায় ঠান্ডার দাপট থাকবে?  হাওয়া অফিস জানাচ্ছে প্রবল ঠান্ডার জেরে রাজস্থানে জারি হয়েছে হলুদ সতর্কতা।  ঠান্ডার দাপট বাড়বে উত্তরপ্রদেশে থেকে দিল্লি পর্যন্ত। পাঞ্জাব ও হরিয়ানাতেও শীতের তীব্রতা থাকবে। উত্তর পশ্চিমের কয়েকটি জায়গায় ৪ থেকে ৫ দিনের মধ্যে ঘন কুয়াশার চাদরে মুড়ে যাবে বলে জানাচ্ছে মৌসম ভবন। এই পরিস্থিতির কারণ কী? হাওয়া অফিস জানাচ্ছে শুকনো উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমী হাওয়ার কারণে, আগামী চার-পাঁচ দিনের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের বেশিরভাগ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকবে। এই শীতের হাওয়াই পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড় ও দিল্লির কিছু অংশে পর্যন্ত চলে যাবে।
এদিকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস মিলছে তামিলনাড়ু ও পুদুচেরিতে। সেখানেও সতর্কতা জারি করা হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে যে, উত্তর ভারতের সমভূমিগুলিতে এই সময়ের মধ্যে ন্যূনতম তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কম থাকবে বলে আশা করা হচ্ছে।কুমোরিন অঞ্চলে ঘূর্ণিঝড়ের প্রভাবের কারণে তামিলনাড়ু, পুদুচেরি, করাইকাল, কেরল, মাহে এবং লক্ষদ্বীপে আগামী ২-৩ দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
সাগরের হাওয়া ঢুকছে। সঙ্গে দ্রুত আরও দুই ডিগ্রি নেমেছে কলকাতার তাপমাত্রা। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি।
সর্বোচ্চ তাপমাত্রা ছিল মঙ্গলবার বিকালে ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল সোমবার বিকালে ২৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। আজ আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৫ শতাংশ , সর্বনিম্ন ৫৮ শতাংশ।
সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৯ ডিগ্রি সেলসিয়াস্ম যা স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি বেশি। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ছয় ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা শনিবার বিকালে বেড়ে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি বেশি। আজ আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৯ শতাংশ , সর্বনিম্ন ৪৯ শতাংশ।
 

আরো পড়ুন